স্মার্টফোন গরম হওয়ার ৫ টি কারণ ও এর প্রতিকার

আসসালামু আলাইকুম, পাঠক বন্ধুরা আশাকরি সকালে ভালো আছেন। আমি সোহাগ Sohag247.com এর পক্ষ থেকে আজকের পর্বে আপনাদের সবাইকে জানাই স্বাগতম।
স্মার্টফোন মানে আকর্ষণীয় সব অ্যাপস ও গেমসের সমাহার। এই গেমস ও অ্যাপস বেশি সময় ব্যাবহারের ফলে ফোন কিছুটা গরম হওয়া সাভাবিক। কিন্ত কিছু ফোন এতটাই গরম হয় যে ব্যবহারকারী ফোন ধরতেই ভয় পান। না জানি বিস্ফোরণ ঘটে। কিন্তু কেন গরম হয় আপনার স্মার্টফোন। আজকে আমরা জানবো স্মার্টফোন গরম হওয়ার ৫ টি কারণ ও এর প্রতিকার।

১ ডিসপ্লে ব্রাইটনেস বেশি থাকাঃ ডিসপ্লে ব্রাইটনেস বেশি থাকার কারণে অনেক সময় আপনার প্রিয় স্মার্টফোনটি হয়ে যেতে পারে আগুনের মতো গরম। প্রায় সময় দেখা যায় এ কারণে ফোন বেশিরভাগ গরম হয়ে থাকে। এটা তেমন বড় সমস্যা না হলেও এর দ্বারা আপনার ফোনের ব্যাটারি ও আপনার চোখ উভয়ের ক্ষতি হতে পারে।

প্রতিকারঃ ডিসপ্লে ব্রাইটনেস কমিয়ে রাখলে একধারে যেমন আপনার প্রিয় স্মার্টফোনটি ভালো থাকবে অনুরূপভাবে আপনার চোখও ভালো থাকবে।

২ অনেক সময় ধরে ওয়াইফাই বা মোবাইল ডাটা চালু থাকাঃ এটা একটি মেজর প্রবেলেম। ইন্টারনেট এমন এক জগৎ যেখানে ঢুকলে কখন যে সময় চলে যায় তার কোনো খেয়ালই থাকে না। তাই অনেক সময় ধরে ওয়াইফাই বা মোবাইল ডাটা চালু থাকে। এবং এর ফলে স্মার্টফোন গরম হয়ে থাকে।

প্রতিকারঃ আপনার প্রিয় স্মার্টফোনটি গরম হওয়ার থেকে বাচাতে অবশ্যই বেশি সময় ধরে ওয়াইফাই বা মোবাইল ডাটা চালু রাখবেন না।

৩ অনেক সময় ধরে ভারী অ্যাপস বা গেমস খেলাঃ স্মার্টফোন মানেই 3D গেমস। তো সভাবতই আমরা অনেক লম্বা সময় ধরে ভারী গেমস খেলি বা কোনো ভারী অ্যাপস ব্যবহার করি। যেটা আমাদের স্মার্টফোন গরম হওয়ার অন্যতম একটি কারণ।

প্রতিকারঃ অনেক সময় ধরে ভারী অ্যাপস বা গেমস খেলা পরিহার করার মাধ্যমে আমারা আমাদের স্মার্টফোনটি গরম হওয়ার থেকে রক্ষা করতে পারি।

৪ ব্যাকগ্রাউন্ডে চলা অ্যাপসঃ এটিও স্মার্টফোন গরম হওয়ার অন্যতম একটি কারণ। কিছু ফালতু বা অপ্রয়োজনীয় অ্যাপস ব্যাকগ্রাউন্ডে অনেক সময় ধরে চলতে থাকে যার ফলে রেখে দেওয়া ফোনও অনেক গরম হয়ে যায়। তবে সব অ্যাপস কিন্তু এরকম নয়। সাধারণ ভাবে ভালো কোম্পানি থেকে লঞ্চ করা অ্যাপস গুলো দিয়ে ফোনে তেমন কোনো ক্ষতি না হলেও প্রায় ৫৫% অ্যাপস দ্বারা ফোন গরম হয়ে থাকে।

প্রতিকারঃ ফালতু বা অপ্রয়োজনীয় অ্যাপস স্মার্টফোনে ইন্সটল না করার পাশাপাশি থাকলে সেগুলো ডিলিট করা। এবং ফোন পরিস্কার রাখা।

৫ ভাইরাস বা ম্যালওয়্যারঃ স্মার্টফোন গরম হওয়ার আরও একটি কারণ হলো ভাইরাস বা ম্যালওয়্যার। যদি আপনার প্রিয় স্মার্টফোনটিতে কোনো ভাইরাস বা ম্যালওয়্যার থাকে তাহলে আপনার ফোন সাংঘাতিক ভাবে গরম হয়ে যেতে পারে। ইন্টারনেট থেকে কিছু ডাউনলোড করার সময় ভাইরাস বা ম্যালওয়্যার ফোনে আসতে পারে।

প্রতিকারঃ নিয়মিত ভাইরাস বা ম্যালওয়্যার, ফালতু ফোল্ডার ডিলিট করা ও ফোন পরিস্কার রাখার মধ্য দিয়ে এ ধরনের সমস্যা দিয়ে রক্ষা পাওয়া যায়।

তো বন্ধুরা আশাকরি আলোচিত বিষয় গুলো সকলের কাজে আসবে।

নিয়মিত প্রযুক্তি বিষয়ক সকল তথ্য পেতে আমাদের সাথে যুক্ত থাকতে আমাদের ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন এবং আমাদের ফেসবুক পেজে লাইক দিন ও টুইটারে আমাদের ফলো করুন। আপনার আইডিয়া আমাদের জানতে matubbermdkawsar@gmail.com ঠিকানায় মেইল করুন।

Post a Comment

0 Comments