যে ৫টি অভ্যাস আপনার মেদ কমাতে সাহায্য করবে

আসসালামু আলাইকুম, পাঠক বন্ধুরা আশাকরি সকালে ভালো আছেন। আমি সোহাগ Sohag247.com এর পক্ষ থেকে আজকের পর্বে আপনাদের সবাইকে জানাই স্বাগতম।
হ্যা বন্ধুরা আজ আমরা সেই ৫টি অভ্যাস জানবো যে ৫টি অভ্যাস আপনার মেদ কমাতে সাহায্য করবে।

মেদ বাড়ার সাথে সাথে সৈন্দার্য যেমন কমে। তেমন হাটা চলাও হয়ে ওঠে কষ্টকর। আজকের আলোচনার বিষয় শরীরের এই বাড়তি মেদ কমানোর ৫টি চমৎকার অভ্যাস। তো চলুন শুরু করা যাক...

প্রতিদিন সকালে লেবুর সরবতঃ এই অভ্যাসটি মেদ কমানোর কার্যকরী একটি অভ্যাস। ১ গ্লাস কুসুম গরম পানিতে লেবু নিয়ে একটু লবণ মিশিয়ে নিন। চাইলে একটু মধুও মিশাতে পারেন। কিন্তু চিনি মেশানো যাবে না। এভাবে প্রতিদিন সকালে পান করলে মেদ আস্তে আস্তে অনেকটা কমে আসবে।

মিষ্টি(চিনি) জাতীয় খাবার থেকে নিজেকে দূরে রাখুনঃ মেদ কমানোর আরও একটি কার্যকরী অভ্যাস হলো মিষ্টি(চিনি) খাবার ত্যাগ করা। আপনার মেদ কমাতে চকলেট, মিষ্টি, আইসক্রিম ইত্যাদি ত্যাগ করাই শ্রেয়।

প্রচুর খিরই/শশা খানঃ মেদ কমানোর জন্য খুবই গুরুত্বপূর্ণ অভ্যাস এটি। খিরই/শশা মেদ কমাতে কার্যকরী ভুমিকা পালন করে। সালাত থেকে শুরু করে যেকোনো কিছুতে শশা খান। এই অভ্যাসটি শুধু মেদ কমাতেই নয় শরীর তরতাজা রাখতেও সাহায্য করে।

গ্রীন টি খাওয়ার অভ্যাস গড়ে তুলুনঃ গ্রিন টি সম্পর্কে সবাই কম বেশি জানেন। অতিরিক্ত মেদ কমাতে অনেক গুরুত্বপূর্ণ ভুমিকা পালন করে গ্রীন টি।  মেদ ঝরাতেও এর কোন জুড়ি নেই। মেটাবোলিজমের হার বাড়িয়ে বাড়তি মেদ জমতেও দেয় না। এই অভ্যাসটি আপনার অতিরিক্ত মেদ কমাতে কার্যকরী ভুমিকা পালন করবে।

প্রচুর পরিমাণে পানি পান করুনঃ পানির অপর নাম জীবন। তাই জীবন বাচাতে পানির প্রয়োজনীয়তা অপরিসীম। আর এই পানি পানের মাধ্যমেও কমাতে পারেন আপনার মেদ। দিনে আপনি যতটা পানি পান করেন তার চেয়ে যদি দেড় লিটার প্রতিদিন বেশি পান করেন, তবে বছরে ১৭,৪০০ অতিরিক্ত ক্যালরি বার্ন করা সম্ভব। তাহলে চিন্তা করুন মেদ কমাতে পানির ভুমিকা।

তো বন্ধুরা আজ আর নয়। আশাকরি আলোচ্য বিষয়গুলো বুঝতে পারছ। তো আজ থেকে শুরু করে দাও অভ্যাস তৈরির চেষ্টা এবং নিজেকে কর স্লিম এবং ফিট।

নিয়মিত প্রযুক্তি বিষয়ক সকল তথ্য পেতে আমাদের সাথে যুক্ত থাকতে আমাদের ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন এবং আমাদের ফেসবুক পেজে লাইক দিন ও টুইটারে আমাদের ফলো করুন। আপনার আইডিয়া আমাদের জানতে matubbermdkawsar@gmail.com ঠিকানায় মেইল করুন।

Post a Comment

0 Comments