স্মার্টফোন কেনার আগে যে বিষয়গুলো জানা জরুরি

আসসালামু আলাইকুম, পাঠক বন্ধুরা আশাকরি সকালে ভালো আছেন। আমি সোহাগ Sohag247.com এর পক্ষ থেকে আজকের পর্বে আপনাদের সবাইকে জানাই স্বাগতম।

বর্তমানে স্মার্টফোন কোনো বিলাসী পন্য নয় বরং এটা খুবই গুরুত্বপূর্ণ ও প্রয়োজনীয় একটি পন্য। এই প্রয়োজনীয় পণ্যটি কেনার আগে যে বিষয়গুলো জানা জরুরি তা আজকে আলোচনা করব।
বর্তমান যুগ হচ্ছে তথ্য ও প্রযুক্তির যুগ। আর এই তথ্য মানুষের হাতে হাতে পৌঁছে দেওয়ার কাজ করেছে স্মার্টফোন। তাই স্মার্টফোনের গুরুত্ব সকলের কাছেই রয়েছে। আর তাই এই ফোন কেনার প্রবনতা দিন দিন মানুষের মাঝে বেড়েই চলেছে। এরই সুযোগ নিয়ে কিছু অসাধু ব্যাবসায়ী ক্রেতার কাছ থেকে হাতিয়ে নিচ্ছে হাজার হাজার টাকা। তো আজ আমরা জানতে চলেছি একটি স্মার্টফোন কেনার আগে যে বিষয়গুলো জানা জরুরি। তো চলুন শুরু করা যাক...

@র‍্যামঃ র‍্যাম হলো স্মার্টফোনের গুরুত্বপূর্ণ অংশ। যা নির্ধারণ করে আপনি আপনার ফোন দিয়ে কি কি করতে পারেন। ভালো মানের থ্রীডি গেম খেলতে হলে আপনার বেশি র‍্যাম প্রয়োজন। শুধু ভালো মানের গেমই নয় বেশি এমবির এপ চালাতেও লাগবে বেশি র‍্যাম। অর্থাৎ র‍্যাম হলো ফোনের প্রধান চালিকা শক্তি। 

@রম/স্টোরেজঃ আজকাল অনেক রকমের স্টোরেজ স্পেস থাকা মোবাইল পাওয়া যায়।  যেমন, ১৬ জিবি, ৩২ জিবি, ৬৪ জিবি এমনকি ১২৮ জিবি পর্যন্ত। মনে রাখবেন, আপনি যেই মোবাইল কিনছেন তাতে মিনিমাম ৩২ জিবি বা ৬৪ জিবি ইন্টারনাল স্টোরেজ স্পেস যেন থাকে। কারণ যত বেশি ইন্টারনাল স্টোরেজ স্পেস থাকবে আপনি তত বেশি ভিডিও, অডিও, এপ বা অন্যান্য ফাইল রাখতে পারবেন। 

@ব্যাটারিঃ স্মার্টফোনের আরও একটি গুরুত্বপূর্ণ বিষয় হলো ব্যাটারি। আপনার ব্যাটারির MaH যত বেশি হবে আপনার ফোনের ব্যাক আপ তত বেশি হবে। এক কথায় চার্জ তত বেশি সময় থাকবে। তো চেষ্টা করবেন একটু বেশি MaH এর ব্যাটারি নেওয়ার। সেক্ষেত্রে ৪০০০ MaH বা এর বেশি নিলে মোটামুটি চলে বাট এর বেশি অর্থাৎ ৫০০০ কিংবা এর বেশি নিতে পারলে ভালো। 

@ক্যামেরাঃ ফোনের ক্যামেরা বর্তমান সময়ে খুবই গুরুত্বপূর্ণ। আগে মানুষ ফটো তোলার জন্য ডিজিটাল ক্যামেরা ব্যবহার করত। কিন্তু এখনতো অনেক ইউটিবাররা পর্যন্ত ভিডিও করেন মোবাইল দিয়ে। তো বুঝতেই পারছেন মোবাইলের ক্যামেরা আপনার জন্য কেমন হওয়া উচিত। আলাদা আলাদা মোবাইলের ক্যামেরা কোয়ালিটি আলাদা আলাদা। তাই, ফোন কেনার আগেই তার ক্যামেরা কোয়ালিটি অবশই চেক করবেন। সাধারণত ফটো তোলার জন্য 8mp এবং ভিডিও করার জন্য 5mp হলেই চলে। বেশি হলে ভালো। তবে একটি বিষয় খেয়াল রাখবেন যেন বেশি টাকা নিয়ে কম মেগা পিক্সেলের ক্যামেরা না দিয়ে দেয়।

@ডিসপ্লেঃ একটি ভালো মানের স্মার্টফোনের সাথে ভালো কোয়ালিটির ডিসপ্লে থাকা আবশ্যক। বর্তমান সময়ে বেশির ভাগ স্মার্টফোনে ৫-৬ ইঞ্চি ডিসপ্লে দেখতে পাওয়া যায়। আপনি কত ইঞ্চির ডিসপ্লে সহ স্মার্টফোন কিনবেন এটা সম্পূর্ণ নির্ভর করে আপনার উপর। আপনি যদি স্মার্টফোনে বেশি ভিডিও দেখাতে বা গেম খেলতে পছন্দ করেন আমি আপনাকে বড় ডিসপ্লে নেওয়ার জন্য সাজেস্ট করবো। শুধু বড় থাকলেই চলবে না ডিসপ্লে হওয়া চাই এইচডি রেজ্যুলেশন। তবে বর্তমানে বাজারে ফুল এইচডি রেজ্যুলেশনের (4k) ডিসপ্লে সহ ফোন পাওয়া যাচ্ছে।  সবকিছু বেশি স্পষ্ট বা উজ্জ্বল দেখতে চাইলে বেশি রেজুলেশনের ডিসপ্লে কেনা অবশ্যক। 

@প্রসেসরঃ কম্পিউটারের মত স্মার্টফোনেরও প্রাণ হচ্ছে প্রসেসর। র‍্যামের মতোই মোবাইলের প্রসেসর কোর এবং প্রসেসর স্পিড আপনাকে দ্রুত এবং স্মুথ ভাবে কাজ করতে সাহায্য করবে। প্রসেসর কোর এবং প্রসেসর স্পিড যদি কম হয় তাহলে কিছুদিন পর আপনার ফোন স্লো হয়ে যাবে এবং হ্যাং করবে। বর্তমানে কোয়ালকম স্ন্যাপড্রাগন ৮৬৫, ৮৫৫, ৮৪৫, ৮৩৫, ৭৩০, ৭১২, ৬৬০, ৬৩৬; স্যামসাং এর এক্সিনস ৯৮২৫, ৯৮২০, ৯৮১০, ৮৮৯৫, ৮৮৯০, মিডিয়াটেক হেলিও পি৯০, পি৭০, এক্স৩০ ইত্যাদি খুব ভালো মানের প্রসেসর। তাই স্মার্টফোন কিনলে তাতে উল্লেখিত প্রসেসরের যেকোনো একটি থাকা চাই।

@বাজেটঃ এবার আসা যাক আসল কথায়। স্মার্টফোন কেনার ক্ষেত্রে আপনাকে অবশ্যই বাজেটের দিকে খেয়াল রাখতে হবে। বর্তমানে বাজারে বিভিন্ন দামের স্মার্টফোন পাওয়া যায়। একটি ফোনের দাম সবসময় নির্ভর করে ফোনটিতে থাকা ফিচার এবং কনফিগারেশনের উপর। আপনার বাজেটের মধ্যে যে স্মার্টফোনে সবচেয়ে বেশি ফিচার রয়েছে আপনি সবসময় সেই স্মার্টফোনটি কেনার চেষ্টা করবেন। এটাই হবে আপনার জন্য আমার সাজেশন। এক্ষেত্রে আপনি বিভিন্ন ওয়েবসাইট থেকে দেখে নিতে পারেন আপনার বাজেটের মধ্যে সেরা ফোনগুলো। বাজেট বেশি হলে অবশ্যই উন্নত ব্রান্ডের ফোন কিনবেন।

তো বন্ধুরা এই ছিলো জরুরি বিষয়গুলো একটু সতর্কতা অনেক ভালো একটি স্মার্টফোন কিনতে সাহায্য করবে। সবাই ভালো থাকবেন। 

নিয়মিত প্রযুক্তি বিষয়ক সকল তথ্য পেতে আমাদের সাথে যুক্ত থাকতে আমাদের ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন এবং আমাদের ফেসবুক পেজে লাইক দিন ও টুইটারে আমাদের ফলো করুন। আপনার আইডিয়া আমাদের জানতে matubbermdkawsar@gmail.com ঠিকানায় মেইল করুন।

Post a Comment

0 Comments