কেন স্মার্টফোন হ্যাং হয় এবং এর প্রতিকার কি?

আসসালামু আলাইকুম, পাঠক বন্ধুরা আশাকরি সকালে ভালো আছেন। আমি সোহাগ Sohag247.com এর পক্ষ থেকে আজকের পর্বে আপনাদের সবাইকে জানাই স্বাগতম।
বর্তমান সময়ে স্মার্টফোনের উপর মানুষের নির্ভরশীলতা এতটাই বেড়ে গেছে যে, স্মার্টফোন ছাড়া একটি দিন কল্পনাও করা যায় না। এর গুণগান বলে শেষ করার মত নয়। কিন্তু সম্প্রীতি সময়ে প্রায়ই স্মার্টফোন হ্যাং হওয়ার খবর শোনা যায়। কিন্তু কেন স্মার্টফোন হ্যাং হয় এবং এর প্রতিকার কি? আজ সেই সম্পর্কে জানবো।

স্মার্টফোন হ্যাং হওয়ার বহুবিদ কারণ থাকলেও আজ আমরা প্রধান প্রধান কিছু কারণ আলোচনা করবো।

কারণঃ

১ র‍্যাম কম হওয়াঃ বর্তমান সময়ে বাজারে ২, ৩,৪,৬ এমনকি ৮ জিবি পর্যন্ত র‍্যামের মোবাইল পাওয়া যায়। কিন্তু আপনার র‍্যাম যদি কম হয় এবং ভারী ভারী এপ বা গেম চালান তবে আপনার প্রিয় স্মার্টফোনটি হ্যাং হওয়াটাই সাভাবিক।

২ ফোন ম্যামোরি পর্যাপ্ত খালি না থাকাঃ ফোন ম্যামোরি পর্যাপ্ত খালি না থাকার ফলেও হ্যাং হতে পারে আপনার স্মার্টফোন। প্রায় ফোন হ্যাং হওয়ার পিছনে প্রধান কারণ হিসেবে বিবেচিত।

৩ যদি cookies, caches, log files যদি নিয়মিত পরিষ্কার না করা হয়। তবে এগুলি মেমরি জ্যাম করে দিয়ে। মোবাইল হ্যাং করে ফেলে।

৪ একটানা অনেকক্ষণ ব্যাবহার করাঃ যদি একটানা অনেকক্ষণ স্মার্টফোন ব্যাবহার করা হয় তাহলেও হ্যাং হতে পারে আপনার হাতে থাকা স্মার্টফোনটি।

প্রতিকারঃ

১ স্মার্টফোন হ্যাং হওয়া থেকে বাচাতে বেশি র‍্যাম ওয়ালা স্মার্টফোন কেনার বিকল্প নাই। তাই নতুন ফোন কেনার সময় অবশ্যই বেশি র‍্যাম দেখে ফোন কিনবেন।

২ ফোন ম্যামোরি সব সময় যথা সম্ভব খালি রাখার চেষ্টা করবেন। এতে আপনার স্মার্টফোন হ্যাং কম হবে।

৩ cookies, caches, log files নিয়মিত ডিলিট করবেন।

৪ একটানা ফোন ব্যাবহার করা থেকে বিরত থাকুন। এতে আপনার স্মার্টফোন ও আপনার নিজের উপকার।

আশাকরি আলোচিত বিষয় গুলো ভালো ভাবে বুঝতে পেরেছেন। আর কিছু না বুঝলে কমেন্ট করুন।

#stay home

নিয়মিত প্রযুক্তি বিষয়ক সকল তথ্য পেতে আমাদের সাথে যুক্ত থাকতে আমাদের ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন এবং আমাদের ফেসবুক পেজে লাইক দিন ও টুইটারে আমাদের ফলো করুন। আপনার আইডিয়া আমাদের জানতে matubbermdkawsar@gmail.com ঠিকানায় মেইল করুন।

Post a Comment

0 Comments