ইউটিউব থেকে আয় হয় কিভাবে?

আসসালামু আলাইকুম, পাঠক বন্ধুরা আশাকরি সকালে ভালো আছেন। আমি কাওসার Sohag247.com এর পক্ষ থেকে আজকের পর্বে আপনাদের সবাইকে জানাই স্বাগতম।
ইউটিউব থেকে আয়ের কথা প্রায় সকলেই জানেন। হ্যা বর্তমানে ইউটিউব থেকে অনেকেই আয় করছেন। এবং পরিমাণেও কম নয়। কিন্তু কিভাবে হয় এই ইনকাম? সেই প্রশ্নের উত্তর দিয়েই সাজানো হয়েছে আজকের পর্বটি। তো চলুন...

ইউটিউবে ইনকাম করার জন্য যে, ভিডিও আপলোড করতে হয়। মনে হয় এ বিষয়টি ও সকলে জেনে গেছেন। কিন্তু শুধু ভিডিও আপলোড করলেই ইনকাম করা যায় না। ইনকামের জন্য বেশ কিছু পদ্ধতি রয়েছে। পর্যায়ক্রমে তা বর্ণনা করা হলো।

ক) গুগল এডসেন্সঃ এ পদ্ধতিটি সর্বোত্তম পদ্ধতি। প্রায় ইউটিউররা এই পদ্ধতিতে আয় করে থাকেন। এ পদ্ধতিতে আপনার আপলোড করা ভিডিওর শুরু, মাঝে, উপরে বা নিচে এড দেখানো হয়। এবং যখন আপনার ভিউয়ার সেই এডে ক্লিক করে তখনই ইনকা হয়ে থাকে। তবে এই পদ্ধতিতে আয় করা সহজ কথা নয়। এর জন্য ১২মাসের মধ্যে ১ হাজার সাবস্ক্রাইব ও ৪ হাজার ঘন্টা ওয়াচিং টাইম লাগে।

খ) অ্যাফিলিয়েট লিংকের মাধ্যমে আয়ঃ এ পদ্ধতিতে ভালো ইনকাম করা সম্ভব। এ পদ্ধতিতে ইউটিউবাররা বিভিন্ন কোম্পানির সাথে চুক্তি বদ্ধ হয়ে তাদের প্রডাক্ট রিভিউ করে এবং তাদের প্রডাক্টের লিংক ডেসক্রিপশনে দিয়ে দেয়। যার ফলে অই কোম্পানি তাকে টাকা দিয়ে থাকে।

গ) নিজেদের পণ্য বিক্রয় করে আয়ঃ এ পদ্ধতিটিও খুবই জনপ্রিয় ও কার্যকর পদ্ধতি। এ পদ্ধতিতে ইউটিউবার তার নিজেস্ব পণ্যের রিভিউ করে এবং তা বিক্রি করে। এতে তার লাভ কি? এতে তার পণ্য বেশি পরিমাণ বিক্রি হয়। এবং লাভও বেশি।

ঘ) স্পন্সরশিপের মাধ্যমে আয়ঃ অনেক ভিডিওতে দেখা যায় ইউটিউবার ভিডিওর মধ্যে প্রায়ই কোনো কোম্পানি বা প্রতিষ্ঠানের নাম নিচ্ছেন। এটাই হলো স্পন্সরশিপ। অর্থাৎ অই কোম্পানি বা প্রতিষ্ঠান অই ইউটিউবারকে বার বার তার নাম নেওয়ার জন্য টাকা দিয়েছেন। 

সাধারণত এ পদ্ধতিগুলোই ব্যবহার করে আয় করা হয় জনপ্রিয় সোসাল মিডিয়া ইউটিউব থেকে।

নিয়মিত প্রযুক্তি বিষয়ক সকল তথ্য পেতে আমাদের সাথে যুক্ত থাকতে আমাদের ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন এবং আমাদের ফেসবুক পেজে লাইক দিন ও টুইটারে আমাদের ফলো করুন। আপনার আইডিয়া আমাদের জানতে matubbermdkawsar@gmail.com ঠিকানায় মেইল করুন।

Post a Comment

0 Comments